Uncategorizedছাদবাগান

টবে বাগানবিলাস রোপন

টবে বাগানবিলাস রোপন

সারা বিশ্বে বহুল প্রচলিত ফুল গাছের মধ্যে বাগানবিলাস অন্যতম। বাগান প্রেমীদের কাছে বাগানবিলাস একটি সেরা উপহার। টবে বাগান বিলাস লাগনো তেমন কঠিন কিছু না হলেও একটু ভিন্ন। যদি আপনি জানতে চান তবে আসুন জেনে নিই।

মাটি তৈরি
ফুলের গাছ সাধারণত এটেল মাটি পছন্দ করে না, তাই প্রথমে বেলে বা বেলে-দোঁয়াশ মাটি সংগ্রহ করুন। এখন ৪০% দোয়াশ মাটি, ২৫% বালি, ২৫% জৈবসার, ৫% হাড় গুড়ো, ৩% নিম খৈল, ১ % সুপার ফসফেট ও ১% পটাশ একসাথে ভাল করে মিশিয়ে নিন।

টব প্রস্তুতি
বাগান বিলাস গাছের গোড়ায় কোনভাবে পানি জমতে দেয়া যাবে না। তাই টব প্রস্তত করা সময় পানি নিষ্কাসন ব্যবস্থা নেয়া জরুরি। সুতারাং টবের নিচে ছিদ্রগুলো প্রথমে ইটের টুকরা দিয়ে ডেকে দিন তার পর প্রায় ২ ইঞ্চি বাড়ি তৈরির বালি দিন তার পর মিশ্রিত মাটি টবে নিয়ে আপনার পছন্দের বাগান বিলাস চারাটি লাগিয়ে দিন।

প্রচুর ফুল পেতে কি করবেন?
বাগান বিলাসে আপনি পানি বেশি দিলে যেমন ফুল হাবে না তেমনি কম দিলে গাছের বৃদ্ধি হবে না। তাই আপনাকে জানতে হবে কখন বাগান বিলাসে পানি দিতে হয়।

মাটি শুকিয়ে আসার আগে আগে পানি দিতে হবে তবে মাটি যাতে বেশি শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। আর রোদ বাগান বিলাস ফুল ফোটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন জিনিস। তাই দিনে সব সময় রোগ পরে এমন জায়গায় আপনার বাগান বিলাস গাছটি রাখুন। এ দুটি কাজ আপনি ভাল করে করতে পারলে আপনার গাছে প্রচুর ফুল হবে এতে কোন সন্দেহ নেই।

পরিচর্যা
বাগান বিলাস গাছটিকে ভাল ও সুস্থ রাখতে প্রতি ৭-১৪ দিন পর পর জৈবসরা বা তরল জৈব সার দিন তবে বসন্ত কালে ও গ্রীষ্মকালে সার প্রয়োগ কম করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button